Hello,

একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে বই প্রেমীদের দুনিয়ায় প্রবেস করুন..🌡️

Welcome Back,

অনুগ্রহ করে আপনার একাউন্টি লগইন করুন

Forgot Password,

আপনার পাসওয়ার্ড হারিয়েছেন? আপনার ইমেইল ঠিকানা লিখুন. আপনি একটি লিঙ্ক পাবেন এবং ইমেলের মাধ্যমে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করবেন।

Please briefly explain why you feel this question should be reported.

Please briefly explain why you feel this answer should be reported.

Please briefly explain why you feel this user should be reported.

বই প্রেমীদের দুনিয়ায় আপনাকে স্বাগতম

এমন হলে ব্যাপারটা কেমন হয়? বাংলা ভাষা-ভাষি সকল লেখক এবং পাঠকগণ একই যায়গায় থাকবে এবং একই প্লাটফর্মে তাদের বই সম্পর্কিত অনুভূতিগুলো শেয়ার করবে। যেখানে শুধুমাত্র বই সম্পর্কিত আলোচনা হবে। কখন কোন বই প্রকাশিত হয়েছে বা হবে তা মুহুর্তেই বই প্রেমিরা জানতে পারবে। প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনি বই পড়তে অনেক ভালোবাসেন। আপনার লেখা বইয়ে রিভিউ গুলো খুবই সুন্দর, তাই পড়তে অনেক ভালো লাগে। বাংলাদেশে এই প্রথম পাঠকদের জন্য "বাংলাদেশ পাঠক ফোরাম" তৈরি করেছে boiinfo.com নামে চমৎকার একটি কমিউনিটি ওয়েবসাইট। এখানে আপনি আপনার বই সম্পর্কিত অনুভূতিগুলো ছড়িয়ে দিতে পারেন লাখো পাঠকের কাছে। এই ওয়েবসাইটের কি কি সুবিধা রয়েছে? এখানে খুব সহজেই অর্থাৎ শুধুমাত্র একটি ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ফ্রিতে একটি অ্যাকাউন্ট খুলে আপনি হয়ে যেতে পারেন বইইনফো.কম এর একজন সম্মানিত লেখক। ১. থাকছে ফেসবুকের মত চমৎকার একটি প্রোফাইল। ২. একজন পাঠক অপরজনকে মেসেজ করার সুবিধা ৩. প্রিয়ো ক্যাটাগরি, লেখক, পাঠক, অথবা ট্যাগ ফলো দিয়ে রাখলেই ঐ সম্পর্কিত বইয়ের নটিফিকেসন। ৪. বই রিলেটেড বেশি বেশি আর্টিকেল লিখে এবং বই সম্পর্কিত প্রশ্ন করে জিতে নেয়া যাবে পয়েন্টস, স্পেশাল ব্যাজ এবং আকর্ষণীয় বই উপহার। ৫. যারা নিয়মিত পাঠক তাদের জন্য থাকছে ভেরিফাইড প্রোফাইল সহ আরো অনেক কিছু! বইইনফো.কম এর উদ্দেশ্য হলো বাংলা ভাষাভাষী সকল লেখক ও পাঠকদের কে একত্রিত করা। 💕লাইফ টাইম মেম্বার সিপ 💕কোন ধরনের সাবস্ক্রিপশন ফি নেই ♂️রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন মোট দুটি ধাপে। ১. সংক্ষিপ্ত তথ্য ও ইমেইল আইডি দিয়ে সাইন আপ করুন। ২. ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তাই দেরি না করে এখনি চলে আসুন বইয়ের দুনিয়ায়, আমরা তৈরি করতে চাই বই পাঠকের এক নতুন দুনিয়া! ফ্রি রেজিস্ট্রেশন করতে এখনই ক্লিক করুন। ♂️ boiinfo.com

জাগরী – সতীনাথ ভাদুড়ী

জাগরী – সতীনাথ ভাদুড়ী
5/5 - (2 votes)
জাগরী শব্দের অর্থ জাগরণকারী। জাগরী উপন্যাসটি রাজনীতির সাথে সংশ্লিষ্ট একই পরিবারের চারজন ব্যক্তির দৃষ্টিকোণ হতে লেখা। পিতা-মাতা ও দুই ভাইয়ের সংগ্রামী জীবন, জেলখাটা এবং স্মৃতিচারণের মাধ্যমে অসাধারণ এক উপন্যাসের জন্ম দিয়েছেন সতীনাথ ভাদুড়ী। ফাঁসি সেল, আপার ডিভিসন ওয়ার্ড, আওরত কিতা এবং জেল গেট এই চার ভাগে উপন্যাসটি বিভক্ত। যেখানে চারজন ব্যক্তির উত্তম পুরুষের বর্ননায় উপন্যাসটি রচিত।


আগামীকাল বিলুর ফাঁসি। বলাই থেকে বিলু। বিলুর ভালো একটা নাম আছে ‘পূর্ণ’। বিলুর পুরো পরিবারটাই রাজনৈতিক পরিবার। বিলুর বাবা-মা কংগ্রেসের অহিংসপন্থী সমর্থক। অন্যদিকে বিলু কংগ্রেস সোশ্যালিস্ট পার্টির সদস্য এবং বিলুর ছোট ভাই নীলু কমিউনিস্ট পার্টির সদস্য। সকলেই একসময় একই দলের সমর্থক ছিল কিন্তু আদর্শগত দ্বন্দ্ব তাদের মধ্যে বিভেদ সৃষ্টি করেছে। বিলুর এই যে ফাঁসি হবে এর কারণ নীলু। কারণ নীলু তার পার্টির আদর্শে উজ্জীবিত হয়ে আপন ভাইয়ের বিরুদ্ধে আদালতে সাক্ষ্য প্রদান করেছে।
বিলু যেমন জেলে বসে অপেক্ষার প্রহর গুনছে। তেমনি তার মা-বাবাও জেলে বন্দি অবস্থায় নিজ ছেলের মৃত্যুর অপেক্ষা করছে। আর বিলুর ফাঁসির পর তার লাশ নেয়ার জন্য জেলগেটে অপেক্ষা করছে ছোট ভাই নীলু। সময়টা ভারত ভাগের কিছুকাল আগের। ১৯৪২ সালের আগস্ট আন্দোলনের পরবর্তী সময়ের। তখন স্বরাজ দাবিতে বহু লোককে কারাবরণ করতে হয়েছে। নীলুও বিলুর সাথে জেলে গিয়েছিল । কিন্তু সে কমিউনিস্ট পার্টির সমর্থক এবং ফ্যাসিস্ট বিরোধী হওয়ায় জেল হতে ছাড়া পায়।


একটা রাতের প্লটে একটা উপন্যাস। কেমন হবে যদি আগামীকাল আপনার ফাঁসি হবে এবং সেটা আপন ভাইয়ের সাক্ষ্য প্রদানের কারণে? আবার এদিকে বাবা-মা জেলে বন্দি, যাদের সাথে শেষ দেখাও হবেনা। রাত যেন ফুরোয় না। কখন হবে সকাল? আর কখন দিবে ফাঁসি? এই ফাঁসিকে কেন্দ্র করে চার জন ব্যক্তির চার রকম মনোভাব লেখক অত্যন্ত সূচারুভাবে ফুটিয়ে তুলেছেন। এছাড়া বিলুর পরিবারের রাজনীতির সাথে সম্পৃক্ততার শুরু, বিলু-নীলুর ছোটবেলা এবং তাদের দুরন্ত শৈশবের স্মৃতিচারণ পাওয়া যায় বিলুর বাবা-মায়ের জবানিতে।


এক কথায় অসাধারণ একটি রাজনৈতিক উপন্যাস। সতীনাথ ভাদুড়ী নিজে ছিলেন রাজনীতির মানুষ। তাই উপন্যাসটিতেও রাজনীতির চরিত্রায়ন ছিল দারুণ। বইটি পড়লে মনেই হবেনা এটি লেখকের প্রথম উপন্যাস। একরাশ মুগ্ধতা দিয়েই যেন বইটি হুট করে শেষ হয়ে গেল। লেখকের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা রইল।
শুধু জাগড়ী নয়, ঢোঁড়াই চড়িতমানসসহ আরো সব দারুণ রচনাগুলোকে একত্রে পাঠকের দ্বারপ্রান্তে পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছে উপকথা প্রকাশন। খুব শীঘ্রই চার খন্ডে প্রকাশিত হবে সতীনাথ ভাদুড়ি রচনাবলি। প্রি-অর্ডার করতে চোখ রাখুন উপকথা প্রকাশনীর পেজে।

Related Posts

Leave a comment

2 Comments

  1. I am really thankful to the owner of this web site who has shared this impressive
    article at at this place.

    My page … casino gutschein dinner

  2. May I simply just say what a comfort to uncover somebody that genuinely understands what theyre talking about over the internet. You definitely realize how to bring an issue to light and make it important. More people should read this and understand this side of your story. I was surprised you arent more popular because you most certainly possess the gift.

নতুন প্রকাশিত হওয়া আর্টিকেলগুলো

boiinfo.com Latest Articles

রূপকথন   –   বন্যা হোসেন

রূপকথন – বন্যা হোসেন

...

মা  –  আনিসুল হক

মা – আনিসুল হক

...

প্রিয় মায়াবতীর মায়া

প্রিয় মায়াবতীর মায়া

...

প্রিয় মায়াবতীর মায়া

প্রিয় মায়াবতীর মায়া

...

ফুল ফুটেছে বনে : আবদুল হক

ফুল ফুটেছে বনে : আবদুল হক

...

জমজম :যুবাইর আহমাদ তানঈম

জমজম :যুবাইর আহমাদ তানঈম

...

নারীবাদী বনাম নারীবাঁদি

...

কথুলহু    –   আসিফ রুডলফায

কথুলহু – আসিফ রুডলফায

...

তাফসীরে উসমানী

তাফসীরে উসমানী

...

And Then There Were None    –    Agatha Christie

And Then There Were None – Agatha Christie

...

বিষাদবাড়ি    –     Nahid Ahsan

বিষাদবাড়ি – Nahid Ahsan

...

ছায়ানগর

ছায়ানগর

...

মনে থাকবে    –     আরণ্যক বসু

মনে থাকবে – আরণ্যক বসু

...

And Then There Were None   –    Agatha Christie

And Then There Were None – Agatha Christie

...

পিনবল

পিনবল

...

লেজেন্ড    –    ম্যারি লু

লেজেন্ড – ম্যারি লু

...

প্রশ্নগুলোর উত্তর দিন ⤵️