প্রেমময় দাম্পত্য জীবন : উসতাজ হাসসান শামসি পাশা – রিভিউ

বইয়ের নামঃ প্রেমময় দাম্পত্য জীবন
লেখকঃ উসতাজ হাসসান শামসি পাশা

Review Credit 💕 কোহিনুর হাসান সাদিয়া

প্রথমত বলে রাখি,বইটার প্রচ্ছদ কিন্তু ভয়ংকর নজরকারা। তাই বলা যায় শুরু থেকে শেষ উব্দি এই ভয়ানক সুন্দরীই আমাকে বইটা পড়ার উৎসাহ প্রদান করেছে এতো প্রতিকূলতার মধ্যেও। আমি একজন রুচিশীল পাঠক। আমার যেমন বাহ্যিকভাবে সৌন্দর্য পছন্দ তেমনি বইয়ের ভিতরগতো পরিপাটিও আমাকে দারুণ মুগ্ধ করে। এইদিক দিয়ে এই বইটা সবকিছুতেই আমার পারফেক্ট বলে মনে হয়েছে। আসুন বইয়ের মধ্যখানের কিছু কথা আলোচনা করা যাক।

প্রেমময় এই বইটাকে বলা যায় বিয়ের পরবর্তী সম্পূর্ণ জীবন-বিধানমূখি একটি অসাধারণ গ্রন্থ। ইতোপূর্বে আমি কখনো এতো সুশীল ভাষায় একটি বইয়ের অনুবাদ করতে কাউকে দেখিনি। সংসার জগতে যে সবসময় শুধু ফ্যান্টাসি থাকে কিংবা সর্বসময়ই যে দরুণ দুঃখ কষ্ট থাকে তা নিতান্তই ভুল বলে প্রমাণিত করেছে উক্ত বইটি। বরং, দুঃখ-কে কীভাবে কোরবানি করে সুখের সৃষ্টি করা যায়, সেটাই আমায় শিখিয়েছে এই বইটি।

সংসারজীবন আমি কখনোই এতো সোজা মনে করিনি তবে মাঝেমধ্যে এটা মনে হতো বিবাহ জীবন হয়তোবা অনেক ফ্যান্টাসি-তে পরিপূর্ণ নতুবা খুবই যানজট আর দুঃখ দ্বারা পরিবেষ্টিত। অথচ, আমার এই ব্যর্থ ভাবনাটাও ভুল বলে প্রমাণ করেছে এই ভয়ংকর সুন্দরী বইটি। কীভাবে নিজেকে একজন স্বামী-র কাছে সর্বোচ্চ স্ত্রী হিসেবে শ্রেষ্ঠতা পাওয়া যায় তার মূল মন্ত্রগুলো শিক্ষা দিয়েছে প্রেমময় দাম্পত্য জীবন নামক এই বইটি। আসুন তবে এবার বইটির সূচিপত্র নিয়ে আলোচনা করা যাক।

বইটি বেশ দীর্ঘ সূচি নিয়ে গঠিত। আমি কিছু গুরুত্বপূর্ণ সূচির নাম আপনাদের বইটির বিষয়বস্তু সম্পর্কে অবগত করার জন্য আলোচনা করছি। সম্মানজনক আচরণ, স্ত্রীর সম্মানের প্রতি লক্ষ রেখো,স্বামীর জন্য সাজো, কিছু উষ্ণ মুহুর্ত, পুরুষরা কী চায়?, অনেক পুরুষের চেয়ে অনেক নারী শ্রেষ্ঠ, স্ত্রীর ভালোবাসা পাওয়ার উপায়, ঘরের কথা ঘরে থাকুক, স্বামীর মন জয় করার সহজ পদ্ধতি, স্ত্রী যেমন আছে তাকে ভালোবাসো, দোষ ত্রুটি উপেক্ষা করো, ভালোবাসায় কৃপণতা, স্ত্রী সাথে সর্বোচ্চ সুন্দর আচরণ করো, তোমার স্ত্রী তোমার মা, শাশুড়ীর মন জয় করো, স্ত্রীর পরিবারের সাথে আচরণ, স্বামীকে সফলতার দিকে এগিয়ে দাও, নারী ঘরের রাণী,বুদ্ধিমতী ও বোকা স্ত্রী, দুঃখিত বলার শিল্প, ঘরে ফেরো প্রিয় ইত্যাদি আরো কিছু বিষয় আছে যা দিয়ে বইটি বেশ সাজানো গোছানো।

Leave a Reply 1

Your email address will not be published. Required fields are marked *