যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে লেখক : মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ

যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে
লেখক : মুহাম্মাদ সালেহ আল মুনাজ্জিদ
প্রকাশনী : চেতনা প্রকাশন
বিষয় : আত্মশুদ্ধি ও অনুপ্রেরণা
পৃষ্ঠা : ১২৮, কভার : হার্ড কভার
প্রচ্ছদ মূল্য : ২০০৳

▪️ভালো কাজের উপকারিতা ব্যাপক এবং সামষ্টিক হয়ে থাকে। প্রত্যেক মুসলিমের উচিত একে অপরের বিপদে এগিয়ে আসা। ইহলোকের একটি ভালো কাজ, সৎ কাজ পরকালের এক একটি সঞ্চয়। নবি করিম (সাঃ) বলেছেন-
সামান্য ভালো কাজকেও তুমি তুচ্ছ মনে করো না। যদিও সেটি হয় তোমার কোনো ভাইয়ের সাথে হাসিমুখে কথা বলা।
ছোট ছোট কাজের মাধ্যমে জান্নাতের পথে এক পা এগিয়ে থাকা যায়। এই বইটি তেমনই একটি কার্যকরী পথপ্রদর্শক।

▪️” যখন পড়বে না মোর পায়ের চিহ্ন এই বাটে ” বইটির নাম দেখেন অনেকে ভাবতে পারে রবীন্দ্রনাথের গানের লাইন। কিন্তু বইটির ভেতরে এমন কিছু নির্দেশনা রয়েছে যা মুসলিম উম্মাহর জন্য খুবই গুরুত্বপূর্ণ। ছোট ছোট ভালো কাজ যেগুলো সম্পর্কে মানুষের ধারণা খুব কম, যেসব মানুষের পরকালের মুক্তির পাথেয় হতে পারে, কি কি করলে কিভাবে করলে মানুষ অমর হয়ে থাকবে, মৃত্যুর পরেও স্মরণীয় হবে, ওপারে ভালো থাকবে, অবিরাম আমলনামায় সওয়াব যুক্ত হতে থাকবে সেইসব কথা অত্যন্ত সাবলীল ও সরল ভাষায় উপস্থিত হয়েছে এই বইতে। অত্যন্ত সুন্দর ভাবে মানুষের উপকারে নবি রাসূলগনের বৈশিষ্ট্য তুলে ধরা। মানুষ কে উপকারী জ্ঞান দিয়ে শিক্ষা দেওয়া যাতে মানুষকে হালাল হারামের সাদৃশ্য বুঝতে। বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে কুরআন শিক্ষার প্রতি। এছাড়াও রয়েছে আল্লাহর রাস্তায় জিহাদ, অন্যের জন্য সুপারিশ করা ও মজলুমের সাহায্যে এগিয়ে যাওয়া, সামর্থ্যের মধ্যে মানুষের প্রয়োজনে সাহায্য করা, সদকা প্রদান, ইয়াতিমের প্রতি কল্যাণকামিতা, প্রতিবেশির প্রতি সদাচরণ ইত্যাদি বিষয় তুলে ধরা হয়েছে বইটিতে। যা একজন মুসলিমের জীবনে অপরিসীম ভূমিকা রাখবে ইন শা আল্লাহ।

▪️ইহকাল খুবই সামান্য ইহকাল পাড়ি দিয়ে যখন পরকালে প্রবেশ হবে যখন আমাদের পায়ের চিহ্ন এই বাটে আর থাকবে না তখন আমাদের ইহকালের আমলনামা’ই সাক্ষ্য দেবে। ঈমান ও সৎকাজ, মৃত্যুর পর মৃত্য ব্যক্তির উপর মুমিন এবং ফেরেস্তাদের দোয়া, সৎ ও আদর্শ পরিবার পরিজন, কল্যাণকর রীতি-নীতি প্রণয়ন, উপকারী ইলম সাদকায়ে জারিয়া ও নেক সন্তান ইত্যাদি বিষয় গুলোর জন্য পরকাল হবে মুক্তি হবে চির সুখের জান্নাতি জীবন।

▪️একশত সাতাশ পৃষ্ঠার ছোট্ট একটি বই যেন জীবনকে নতুন মোড় দেওয়ার মত। প্রতিটি পাতায় পাতায় শিক্ষণীয় বার্তা।

রিভিউ লিখেছেন 💕 Kulsum Mily (ধন্যবাদ আপু)

Leave a Reply 0

Your email address will not be published. Required fields are marked *