Hello,

একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে বই প্রেমীদের দুনিয়ায় প্রবেস করুন..🌡️

Welcome Back,

অনুগ্রহ করে আপনার একাউন্টি লগইন করুন

Forgot Password,

আপনার পাসওয়ার্ড হারিয়েছেন? আপনার ইমেইল ঠিকানা লিখুন. আপনি একটি লিঙ্ক পাবেন এবং ইমেলের মাধ্যমে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করবেন।

Please briefly explain why you feel this question should be reported.

Please briefly explain why you feel this answer should be reported.

Please briefly explain why you feel this user should be reported.

বই প্রেমীদের দুনিয়ায় আপনাকে স্বাগতম

এমন হলে ব্যাপারটা কেমন হয়? বাংলা ভাষা-ভাষি সকল লেখক এবং পাঠকগণ একই যায়গায় থাকবে এবং একই প্লাটফর্মে তাদের বই সম্পর্কিত অনুভূতিগুলো শেয়ার করবে। যেখানে শুধুমাত্র বই সম্পর্কিত আলোচনা হবে। কখন কোন বই প্রকাশিত হয়েছে বা হবে তা মুহুর্তেই বই প্রেমিরা জানতে পারবে। প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনি বই পড়তে অনেক ভালোবাসেন। আপনার লেখা বইয়ে রিভিউ গুলো খুবই সুন্দর, তাই পড়তে অনেক ভালো লাগে। বাংলাদেশে এই প্রথম পাঠকদের জন্য "বাংলাদেশ পাঠক ফোরাম" তৈরি করেছে boiinfo.com নামে চমৎকার একটি কমিউনিটি ওয়েবসাইট। এখানে আপনি আপনার বই সম্পর্কিত অনুভূতিগুলো ছড়িয়ে দিতে পারেন লাখো পাঠকের কাছে। এই ওয়েবসাইটের কি কি সুবিধা রয়েছে? এখানে খুব সহজেই অর্থাৎ শুধুমাত্র একটি ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ফ্রিতে একটি অ্যাকাউন্ট খুলে আপনি হয়ে যেতে পারেন বইইনফো.কম এর একজন সম্মানিত লেখক। ১. থাকছে ফেসবুকের মত চমৎকার একটি প্রোফাইল। ২. একজন পাঠক অপরজনকে মেসেজ করার সুবিধা ৩. প্রিয়ো ক্যাটাগরি, লেখক, পাঠক, অথবা ট্যাগ ফলো দিয়ে রাখলেই ঐ সম্পর্কিত বইয়ের নটিফিকেসন। ৪. বই রিলেটেড বেশি বেশি আর্টিকেল লিখে এবং বই সম্পর্কিত প্রশ্ন করে জিতে নেয়া যাবে পয়েন্টস, স্পেশাল ব্যাজ এবং আকর্ষণীয় বই উপহার। ৫. যারা নিয়মিত পাঠক তাদের জন্য থাকছে ভেরিফাইড প্রোফাইল সহ আরো অনেক কিছু! বইইনফো.কম এর উদ্দেশ্য হলো বাংলা ভাষাভাষী সকল লেখক ও পাঠকদের কে একত্রিত করা। 💕লাইফ টাইম মেম্বার সিপ 💕কোন ধরনের সাবস্ক্রিপশন ফি নেই ♂️রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন মোট দুটি ধাপে। ১. সংক্ষিপ্ত তথ্য ও ইমেইল আইডি দিয়ে সাইন আপ করুন। ২. ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তাই দেরি না করে এখনি চলে আসুন বইয়ের দুনিয়ায়, আমরা তৈরি করতে চাই বই পাঠকের এক নতুন দুনিয়া! ফ্রি রেজিস্ট্রেশন করতে এখনই ক্লিক করুন। ♂️ boiinfo.com

A Silent Patient – Alex Michaelides | Bangla Anubad

A Silent Patient – Alex Michaelides | Bangla Anubad
5/5 - (3 votes)

Alex Michaelides এর প্রথম উপন্যাস। প্রকাশিত হয় ২০১৯ সালে। প্রকাশিত হওয়ার পরই সে বছরের Goodreads Choice Awards Best Mystery & Thriller পুরস্কার জিতে নেয় বইটি।

বলতে গেলে দারুন একটা টুইস্ট দিয়ে বইটি শেষ হয় কেমন একটু রবার্ট ব্লচের “সাইকো টু” কিংবা Dennis Lehane এর “Shutter Island” এর কথা মনে হয়। টুইস্ট পর্যন্ত নিয়ে যাওয়ার আগে বেশ কিছু চরিত্রদের মধ্যকার মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব আর সম্পর্কের টানাপোড়েন এবং বিভিন্ন ছোটখাটো খটকার গোলকধাঁধায় লেখক পাঠককে ঘোরাতে থাকেন। খুব যত্ন আর প্রয়োজনীয় সময় নিয়ে লেখক কাহিনীকাঠামো তৈরী করেন যার কারনে প্রথম অর্ধেকে প্রচুর মনস্তাত্ত্বিক আলাপ চলতে থাকে। তাই প্রথমে ধরা যায় না আসলে এতো আলোচনা চলছে কেন কেমন একটু একঘেয়েমি বোধ হয়। পরের অর্ধেকে এসে ব্যাপারটা পরিষ্কার হতে থাকে।

 

শুরুতেই আমরা Alicia Berenson বলে একজন চিত্রশিল্পীর সাথে পরিচিত হই যিনি স্বামীকে খুনের অপরাধে অভিযুক্ত এবং দীর্ঘ ছয় বছর যাবত স্বামী মারা যাবার পর কোনো কথা বলেননি।

 

বইটি উত্তম পুরুষে লেখা। এলিয়াসিয়ার সাইকোথেরাপিস্ট Theo এর বয়ানে কাহিনী এগোতে থাকে। পড়তে গিয়ে বোঝা যায় কথক কোনো একটা কারনে এলিসিয়ার প্রতি কৌতুহলী।

 

সহজ ইংরেজিতে লেখা তাই দেড় দিনে শেষ করতে পেরেছি। বাহুল্য তেমন কিছু চোখে পড়েনি। গতানুগতিক নয় কিন্তু যথেষ্ট ভালো। খুব চিন্তা-ভাবনা করে লেখা। লেখক মানুষের শৈশবের গুরুত্ব তুলে ধরেছেন বার বার। যার শৈশব যত সুন্দর, স্বাভাবিক তার এবং তার আশপাশের সবার জীবনে একটা নিশ্চয়তা তৈরী হয়। অধিকাংশ ক্ষেত্রে শিশুদের সুন্দর ভবিষ্যৎ নির্ভর করে বাবা-মার উপর। শৈশবের যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনার প্রভাব সারাজীবনব্যাপী চলতে থাকে। পুরো বইটিতে নিরবতা বা ‘Silence’ এর বিভিন্ন ধরনের তাৎপর্য দেখানো হয়েছে। মনুষ্যসমাজে নিরবতা পালনের নানা কারন থাকে কখনো নিরবতাই একমাত্র উত্তর হয়ে দাঁড়ায়।

ভালো কিছু কথা-বার্তাঃ

1. “Double infidelity isn’t the most attractive or auspicious start to a relationship, particularly as we were introduced to each other by our then partners”

 

2.”Alicia is a silent siren, my boy, luring us to the rocks, where we dash our therapeutic ambition to pieces.”

 

3. “Choosing a lover is a lot like choosing a therapist”

 

4. “One of the hardest things to admit is that we weren’t loved when we needed it most.”

 

5. “Love that doesn’t include honesty doesn’t deserve to be called love.”

 

6. “A leading psychiatrist in the field of sexual abuse once told me she had, in thirty years of extensive work with pedophiles, never met one who hadn’t himself been abused as a child.”

Credit 💕 Maliha Tabassum Momo

Related Posts

Leave a comment

নতুন প্রকাশিত হওয়া আর্টিকেলগুলো

boiinfo.com Latest Articles

অনাকাঙ্ক্ষিত বাঁধন

অনাকাঙ্ক্ষিত বাঁধন

...

খেলা আসক্তি

খেলা আসক্তি

...

রউফুর রহীম কেন পড়বেন?

রউফুর রহীম কেন পড়বেন?

...

রূপকথন   –   বন্যা হোসেন

রূপকথন – বন্যা হোসেন

...

মা  –  আনিসুল হক

মা – আনিসুল হক

...

প্রিয় মায়াবতীর মায়া

প্রিয় মায়াবতীর মায়া

...

প্রিয় মায়াবতীর মায়া

প্রিয় মায়াবতীর মায়া

...

ফুল ফুটেছে বনে : আবদুল হক

ফুল ফুটেছে বনে : আবদুল হক

...

জমজম :যুবাইর আহমাদ তানঈম

জমজম :যুবাইর আহমাদ তানঈম

...

নারীবাদী বনাম নারীবাঁদি

...

কথুলহু    –   আসিফ রুডলফায

কথুলহু – আসিফ রুডলফায

...

তাফসীরে উসমানী

তাফসীরে উসমানী

...

And Then There Were None    –    Agatha Christie

And Then There Were None – Agatha Christie

...

বিষাদবাড়ি    –     Nahid Ahsan

বিষাদবাড়ি – Nahid Ahsan

...

ছায়ানগর

ছায়ানগর

...

মনে থাকবে    –     আরণ্যক বসু

মনে থাকবে – আরণ্যক বসু

...

And Then There Were None   –    Agatha Christie

And Then There Were None – Agatha Christie

...

পিনবল

পিনবল

...

লেজেন্ড    –    ম্যারি লু

লেজেন্ড – ম্যারি লু

...

প্রশ্নগুলোর উত্তর দিন ⤵️