Hello,

একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে বই প্রেমীদের দুনিয়ায় প্রবেস করুন..🌡️

Welcome Back,

অনুগ্রহ করে আপনার একাউন্টি লগইন করুন

Forgot Password,

আপনার পাসওয়ার্ড হারিয়েছেন? আপনার ইমেইল ঠিকানা লিখুন. আপনি একটি লিঙ্ক পাবেন এবং ইমেলের মাধ্যমে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করবেন।

Please briefly explain why you feel this question should be reported.

Please briefly explain why you feel this answer should be reported.

Please briefly explain why you feel this user should be reported.

বই প্রেমীদের দুনিয়ায় আপনাকে স্বাগতম

এমন হলে ব্যাপারটা কেমন হয়? বাংলা ভাষা-ভাষি সকল লেখক এবং পাঠকগণ একই যায়গায় থাকবে এবং একই প্লাটফর্মে তাদের বই সম্পর্কিত অনুভূতিগুলো শেয়ার করবে। যেখানে শুধুমাত্র বই সম্পর্কিত আলোচনা হবে। কখন কোন বই প্রকাশিত হয়েছে বা হবে তা মুহুর্তেই বই প্রেমিরা জানতে পারবে। প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনি বই পড়তে অনেক ভালোবাসেন। আপনার লেখা বইয়ে রিভিউ গুলো খুবই সুন্দর, তাই পড়তে অনেক ভালো লাগে। বাংলাদেশে এই প্রথম পাঠকদের জন্য "বাংলাদেশ পাঠক ফোরাম" তৈরি করেছে boiinfo.com নামে চমৎকার একটি কমিউনিটি ওয়েবসাইট। এখানে আপনি আপনার বই সম্পর্কিত অনুভূতিগুলো ছড়িয়ে দিতে পারেন লাখো পাঠকের কাছে। এই ওয়েবসাইটের কি কি সুবিধা রয়েছে? এখানে খুব সহজেই অর্থাৎ শুধুমাত্র একটি ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ফ্রিতে একটি অ্যাকাউন্ট খুলে আপনি হয়ে যেতে পারেন বইইনফো.কম এর একজন সম্মানিত লেখক। ১. থাকছে ফেসবুকের মত চমৎকার একটি প্রোফাইল। ২. একজন পাঠক অপরজনকে মেসেজ করার সুবিধা ৩. প্রিয়ো ক্যাটাগরি, লেখক, পাঠক, অথবা ট্যাগ ফলো দিয়ে রাখলেই ঐ সম্পর্কিত বইয়ের নটিফিকেসন। ৪. বই রিলেটেড বেশি বেশি আর্টিকেল লিখে এবং বই সম্পর্কিত প্রশ্ন করে জিতে নেয়া যাবে পয়েন্টস, স্পেশাল ব্যাজ এবং আকর্ষণীয় বই উপহার। ৫. যারা নিয়মিত পাঠক তাদের জন্য থাকছে ভেরিফাইড প্রোফাইল সহ আরো অনেক কিছু! বইইনফো.কম এর উদ্দেশ্য হলো বাংলা ভাষাভাষী সকল লেখক ও পাঠকদের কে একত্রিত করা। 💕লাইফ টাইম মেম্বার সিপ 💕কোন ধরনের সাবস্ক্রিপশন ফি নেই ♂️রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন মোট দুটি ধাপে। ১. সংক্ষিপ্ত তথ্য ও ইমেইল আইডি দিয়ে সাইন আপ করুন। ২. ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তাই দেরি না করে এখনি চলে আসুন বইয়ের দুনিয়ায়, আমরা তৈরি করতে চাই বই পাঠকের এক নতুন দুনিয়া! ফ্রি রেজিস্ট্রেশন করতে এখনই ক্লিক করুন। ♂️ boiinfo.com

আমার মুহাম্মাদ রাসুল : মুহাম্মাদ শফিকুল ইসলাম

আমার মুহাম্মাদ রাসুল : মুহাম্মাদ শফিকুল ইসলাম
5/5 - (9 votes)
  • আমার মুহাম্মাদ রাসুল
  • লেখক : মুহাম্মাদ শফিকুল ইসলাম
  • মুদ্রিত মূল্য : ১৬০৳
  • পৃষ্ঠা সংখ্যা : ১০৮
  • ছাড় মূল্য : ৮০৳
  • প্রকাশক : দীপাধার প্রকাশন

হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সীরাত ও জীবনী নিয়ে বিভিন্ন ভাষায় ছোট-বড় অসংখ্য গ্রন্থ ও প্রবন্ধ-নিবন্ধ রচিত হয়েছে। লেখা হয়েছে তাঁর জীবনের ছোট ছোট অনুষঙ্গ নিয়েও। যেমন তাঁর ব্যক্তি-জীবন, পারিবারিক জীবন, ব্যবসায়িক জীবন, ধর্মজীবন, রাজনীতি, সমাজনীতি, দাওয়াত-জি হাদ, সংগ্রাম-সাধনা, নামাজ-রোজা-হজ্ব-যাকাত ইত্যাদি ইবাদত-বন্দেগি; এমনকি তাঁর গঠন ও সৌন্দর্যের পুঙ্খানুপুঙ্খ বিবরণ।


এক-একজন গুনী লেখক সীরাত বিষয়ে কলম ধরেছেন এক-এক রকম অনুপ্রেরণা থেকে। বিশেষ করে অধিকাংশ মুসলিম লেখক, এমনকি কোনো কোনো অমুসলিম লেখকও (যেমন গুরুদত্ত সিং) সীরাত বিষয়ে কলম ধরেছেন হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতি ভালোবাসা ও ভালোলাগা থেকে।


বাংলাদেশের পাঠকপ্রিয় লেখক, অনুবাদক, গবেষক, খতিব, মুহতামিম মুফতি মুহাম্মাদ শফিকুল ইসলাম হাফি. এই বইটি লিখেছেন এই ভালোবাসা ও ভালোলাগার অনুভুতি ও অনুপ্রেরণা থেকেই। যা বইয়ের শুরু থেকে শেষ অবধি লাইনে লাইনে শব্দে শব্দে উজ্জ্বল হয়ে উঠেছে শীতের সকালের কোমল রোদের মতো করে।


বইটির আলোচ্যবিষয় খুব বেশি কিছু নয়। কেবলই নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অনুপম ব্যক্তিত্ব-বৈশিষ্ট্য।


একজন ব্যক্তি হিসেবে তাঁর মাঝে যে বৈশিষ্ট্যগুলো সাধারণভাবেই যে কারো চোখে পড়ে, যা বুঝতে বা অনুভব করতে খুব বেশি চিন্তা-ভাবনা বা সূক্ষ্ম বিচার-বিশ্লেষণের প্রয়োজন হয় না, এমন অতি সাধারণ বৈশিষ্ট্যগুলোই কীভাবে তাঁকে আজকের এই আধুনিক সমাজেও অনন্য ও অসাধারণ করে তোলে, তারই যেন এক আবেগ-উচ্ছ্বসিত বিবরণ।


তাঁর নবুওয়াত-রিসালাত, দাওয়াত-জিহাদ, ইবাদত-বন্দেগি, তাকওয়া-পরহেজগারি—এগুলো আলোচিত হয়নি। এক কথায়, এই বইয়ে যেন তাঁকে দেখা হয়েছে এবং দেখানো হয়েছে কেবলই একজন ব্যক্তি হিসেবে, একজন মানুষ হিসেবে। তাঁর ব্যক্তিত্ব (তাঁর নবী-রাসূল পরিচয় ছাড়াও) কতটা উন্নত ও অনুপম এবং কতটা অনন্য ও অসাধারণ, (সে যুগে এবং এ যুগে,) লেখক যেন এই বিষয়টিই ফুটিয়ে তুলতে চেষ্টা করেছেন তার হৃদয় থেকে উৎসারিত আবেগ-উচ্ছ্বসিত উচ্চারণে উচ্চারণে।


এই বইয়ে সম্পূর্ণ ভিন্ন একটি বৈশিষ্ট্য হলো, শুরু থেকে শেষ অবধি লেখক-পাঠক যেন একাত্ম ও একাকার হয়ে বার বার দিল ও জবান থেকে উচ্চারন ও উৎসারণ করে চলেন একটিমাত্র ধ্বনি—আমার মুহাম্মদ রাসুল, আমার মুহাম্মদ রাসুল, আমার মুহাম্মদ রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম।)

এ যেন শুধু নবীপ্রেম নয়। এ যেন নবীপ্রেমের একটি সার্থক অনুশীলন, একটি সফল প্রয়াস।


বইটি পড়লে একজন অবিশ্বাসীর মনেও হয়তো বিশ্বাস জন্মাবে। অন্তত ফুল ফুটবে একটুখানি ভক্তি ও ভালোবাসার। কোথাও কোথাও হয়ত অবচেতন মনে কোনও অবিশ্বাসীও উচ্চারণ করে ফেলবেন—আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহু।
আমার মুহাম্মাদ রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)


আলহামদুলিল্লাহ, আমার অত্যন্ত প্রিয়জন এবং ভালবাসার মানুষ, প্রিয় সহপাঠী বন্ধু মাওলানা শফিকুল ইসলাম রচিত “আমার মুহাম্মাদ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম” বইটি হাতে পেলাম। এমন একটি সুন্দর বই উপহার দেয়ায় আমি প্রিয় বন্ধুর প্রতি অশেষ কৃতজ্ঞতা ও ভালোবাসা প্রকাশ করছি। দোয়া করি, আল্লাহ তায়ালা তার ইলমে আরো বরকত দিন এবং দীনের খেদমতে তার ইলমকে কবুল করুন। তিনি “সীরাতে আয়েশা (রা)” “ফিরো এসো নীড়ে”, “খুতুবাতে মাদরাজ”, “সমাজ সংশোধনে দিকনির্দেশনা”, “মুখতারাত” (আরবি সাহিত্য সংকলন) ইত্যাদি জনপ্রিয় বইয়ের সফল অনুবাদক। “আমার মুহাম্মাদ রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম” সীরাত বিষয়ে রচিত তার মৌলিক বই। দীপাধার প্রকাশন হতে বইটি প্রকাশিত হয়েছে। শতাধিক পৃষ্ঠার এ বইটি খুব মনোযোগ ও আগ্রহ নিয়ে পড়লাম। পড়ার সময় আমার হৃদয়ে যে অনুভুতি জাগ্রত হয়েছিল তা ভাষায় প্রকাশ করার মতো নয়। বইটির প্রতিটি পাতার প্রতিটি লাইনে প্রিয় নবীজীর প্রতি লেখকের আবেগ ও ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটেছে। তার আবেগ ও ভালোবাসার ঢেউ যেকোন পাঠকের হৃদয়ে দোলা দিবে ইনশাআল্লাহ। এর বাস্তব উদাহরণ আমি নিজেই। প্রতিটি লাইন পড়ছিলাম এবং প্রিয় নবীজীর প্রতি ভালোবাসার আবেগে আপ্লুত হচ্ছিলাম।


এ বইটিতে প্রিয় নবীজীর সর্বোত্তম আদর্শের শ্রেষ্ঠত্বের প্রমাণ অত্যন্ত সহজ সাবলীল ভাষায় উপস্থাপনা করা হয়েছে। বইটির ভাষা এতো জীবন্ত যে, প্রিয় নবীজীর উত্তম আদর্শের ঘটনাগুলো আমার চোখের সামনে ফুটে উঠেছিল। তখন প্রিয় নবীজীর প্রতি ভালোবাসা ও শ্রদ্ধাবোধের অনুভুতি আরো শাণিত হয়ে উঠছিল। আদীব হুজুর নামে খ্যাত শ্রদ্ধেয় আলেম লেখক মাওলানা আবু তাহের মিসবাহ (দাঃ বাঃ) রচিত “সীরাত সিরিজ” পড়ে আমার অন্তরে নবী প্রেমের এমন অনুভুতি জাগ্রত হয়েছিল। তার ছাত্রের লেখাতেও সে অনুভুতির স্বাদ পেলাম আলহামদুলিল্লাহ। আমার প্রিয় বন্ধু মাওলানা শফিকুল ইসলাম মূলত মাওলানা আবু তাহের মিসবাহ (দাঃ বাঃ) প্রতিষ্ঠিত মাদরাসাতুল মদীনার একজন মেধাবী ছাত্র। তিনি সুযোগ্য গুরুর সুযোগ্য শাগরেদ। আমাদের প্রিয় নবীজীর সর্বোত্তম আদর্শের কথা বইটিতে রেফারেন্স সহকারে খুব সুন্দর ভাষায় উপস্থাপনা করা হয়েছে।


মানুষ হিসেবে প্রিয় নবীজী নিজের স্ত্রী-পরিবার, সন্তান-সন্তুতি, নাতি-নাতনী, পিতামাতা এবং অন্যান্য মানুষের প্রতি কেমন দায়িত্বশীল ভুমিকা পালন করেছেন তার চিত্র লেখক বইটিতে ফুটিয়ে তুলেছেন। এছাড়া রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চারিত্রিক গুণাবলী এবং মানবজীবনে এসব গুণাবলীর প্রয়োজনীয়তা সম্পর্কে বিশেষভাবে আলোচনা করছেন। যেসব নবী প্রেমিক মুসলমান প্রিয় নবীজীর জীবন আদর্শ সম্পর্কে জানতে চায় এবং বাস্তব জীবনে তার আদর্শ অনুসরণ করতে চায় তাদের জন্য বইটি অনেক সহায়ক হবে আশা করি। যাদের বড় সীরাতগ্রন্থ পড়ার জন্য অবসর সময় ও ধৈর্য নেই তারা এ ছোট বইটি খুব অল্প সময়ে আনন্দের সাথে পড়তে পারবেন ইনশাআল্লাহ।


আমি মাওলানা আবু তাহের মিসবাহ (দাঃ বাঃ) এর সাক্ষাত পাই নি। কিন্তু তার সুযোগ্য শাগরেদকে দীর্ঘ প্রায় পাঁচ বছর ধরে অনেক কাছ থেকে দেখার সুযোগ হয়েছে। ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়ার আলকুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগে তিনি আমার সহপাঠী ছিলেন। তখন আমি তার আচার ব্যবহার এবং চিন্তাভাবনায় আদীব হুজুরের আদর্শের নমুনা দেখেছি। প্রথম দেখাতেই আমি তাকে অনেক ভালোবেসে ফেলেছিলাম। তার আচার-ব্যবহার, দীনের প্রতি ভালোসা ও ইলমের গভীরতা আমাকে অনেক মুগ্ধ করেছিল। তিনি আমার সহপাঠী হলেও তার প্রতি আমার অনেক শ্রদ্ধাবোধ ছিল। আমি সর্বদা তাকে আপনি বলেই সম্বোধন করতাম।


তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্ব অনুষদের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছিলেন এবং আইন অনুষদের ভর্তি দ্বিতীয় হয়েছিলেন। কিন্তু এর ফলে তার মধ্যে কোন অহংবোধ আমি দেখি নি। তিনি বাংলা, আরবী, ইংরেজী ও উর্দু ভাষায় সমান পারদর্শী ছিলেন। তিনি আরবি ও ইংরেজি ভাষায় নিয়মিত রোজনামচা লিখতেন। আমি তার রোজনামচার কয়েকটি ডায়রী দেখেছি। বিশ্ববিদ্যালয় জীবনে যখন কোন পড়া বুঝতে অসুবিধা হয়েছিল তখন তার কাছে যখনই পড়া বোঝার জন্য গিয়েছি তিনি অত্যন্ত সুন্দরভাবে বুঝিয়ে দিতেন। কোন ধরণের বিরক্তি প্রকাশ করেন নি। কোন একবার তিনি তার ব্যক্তিগত কারণবশতঃ ভার্সিটিতে পড়বেন না বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। তখন তাকে বিদায় দেয়ার সময় আমার বুক ফেটে কান্না এসেছিল।


অনেক কষ্টেও সেদিন কান্না লুকাতে পারি নি। পরে অবশ্য সিদ্ধান্ত পরিবর্তন করেছিলেন। তখন আমার চেয়ে বেশি খুশি আর কেউ হয় নি। তার জন্য আমি আরেকবার কেঁদেছিলাম। আমাদের মাস্টার্স কমপ্লিট করার পর ডিপার্টমেন্টের স্যারদের তত্ত্ববধানে আমরা বন্ধুরা সবাই মিলে কুয়াকাটা ভ্রমণে যাওয়ার সিদ্ধান্ত নেই। এজন্য সব ছাত্রের জন্য অগ্রীম টাকাও নেয়া হয়েছিল। কিন্তু হঠাৎ করে তিনি তার ব্যক্তিগত কারণে কুয়াকাটা না যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছিলেন। তিনি আমাকে না বলেই বাড়ি চলে যাচ্ছিলেন। কিন্তু আল্লাহর কি ইচ্ছা পথেই তার সাথে আমার দেখা। যখন আমি তার সফরে না যাওয়ার সিদ্ধান্তের কথা শুনলাম তখন আমার কান্না সংবরণ করতে পারি নি। আমার চোখ দিয়ে অনবরত অশ্রু প্রবাহিত হচ্ছিল। সেদিন ছিল ভার্সিটি জীবনের শেষ দিন এবং তার সাথে আমার সেদিনই শেষ দেখা ছিল। এর পরে আর কখনো দেখা হয় নি। তবে মোবাইলে তার সাথে এখনো মাঝে মাঝে কথা হয়। তার জন্য আমার হৃদয় এখনো কাঁদে। তার কথা মনে হলে এখনো চোখ হতে অশ্রু ঝরে। এ লেখাটি লেখার সময়ও আমার চোখ থেকে অশ্রু ঝরছে। আমি তাকে ভালোবাসি আল্লাহর জন্যই।


আল্লাহ তায়ালা তাকে সুস্থতার সাথে দীনের উপর অটল থেকে বেশি বেশি দীনের খেদমত করার তাওফিক দিন এ কামনাই করি।

মুহাম্মাদ আবু আখতার
মাস্টার্স, আলকুরআন এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগ
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।

Related Posts

Leave a comment

নতুন প্রকাশিত হওয়া আর্টিকেলগুলো

boiinfo.com Latest Articles

রউফুর রহীম কেন পড়বেন?

রউফুর রহীম কেন পড়বেন?

...

রূপকথন   –   বন্যা হোসেন

রূপকথন – বন্যা হোসেন

...

মা  –  আনিসুল হক

মা – আনিসুল হক

...

প্রিয় মায়াবতীর মায়া

প্রিয় মায়াবতীর মায়া

...

প্রিয় মায়াবতীর মায়া

প্রিয় মায়াবতীর মায়া

...

ফুল ফুটেছে বনে : আবদুল হক

ফুল ফুটেছে বনে : আবদুল হক

...

জমজম :যুবাইর আহমাদ তানঈম

জমজম :যুবাইর আহমাদ তানঈম

...

নারীবাদী বনাম নারীবাঁদি

...

কথুলহু    –   আসিফ রুডলফায

কথুলহু – আসিফ রুডলফায

...

তাফসীরে উসমানী

তাফসীরে উসমানী

...

And Then There Were None    –    Agatha Christie

And Then There Were None – Agatha Christie

...

বিষাদবাড়ি    –     Nahid Ahsan

বিষাদবাড়ি – Nahid Ahsan

...

ছায়ানগর

ছায়ানগর

...

মনে থাকবে    –     আরণ্যক বসু

মনে থাকবে – আরণ্যক বসু

...

And Then There Were None   –    Agatha Christie

And Then There Were None – Agatha Christie

...

পিনবল

পিনবল

...

লেজেন্ড    –    ম্যারি লু

লেজেন্ড – ম্যারি লু

...

প্রশ্নগুলোর উত্তর দিন ⤵️