আত্মার ব্যাধি গীবত – ওবায়দুল ইসলাম সাগর | Attar Bedhi Gibot Obaydul Haque Shagor Books

  • বই: আত্মার ব্যাধি গীবত
  • লেখক: ওবায়দুল ইসলাম সাগর
  • প্রকাশন: ফাতিহ প্রকাশন
  • দাম: ১২০৳ ( ফিক্সড )

আপনি চাকরি করে মাসের পর মাস কষ্ট করে উপার্জন করেন। সে টাকা যদি চুরি হয়ে যায় বা কেউ নিয়ে নেয় তাহলে কেমন লাগবে আপনার?

গীবতটাও ঠিক এরকমই। কষ্ট করে অর্জিত নেক আমল গুলো অন্যের আমলনামায় চলে যাচ্ছে। এদিকে আপনি ঘুনাক্ষরেও আপনি টের পাচ্ছেন না যে কতোবড় ক্ষতি হয়ে যাচ্ছে। কেয়ামতের দিন যখন নেক-বদির হিসাব হবে সেদিন বুঝে আসবে যে আসলেই কতোবড় সাংঘাতিক ভুল হয়ে গেছি।

সেদিন আর হা-হুতাশ করে কোনো লাভ হবে না, আক্ষেপে নিজের হাত নিজে কামড়িয়েও কোনো লাভ হবে না।

তাই সচেতনতা এখন থেকেই। আর এই সচেতনতা তৈরি করতে “আত্মার ব্যাধি গীবত” বইটি আপনার জন্য ভীষণ সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করছি। বইটির প্রতিটি পাতায় পাতায় আপনি গীবত থেকে বেঁচে থাকার ফর্মুলা খুঁজে পাবেন। জানতে পারবেন কিভাবে অতি সহজে আমরা গীবত করে ফেলি। আর কিভাবেই বা নিজেদের নেকিগুলো নষ্ট করি!

আমরা সিয়াম পালন করি, সালাত আদায় করি, দান-সাদকা করি, যাকাত আদায় করি, হজ্ব পালন করি, ভালো কাজের আদেশ করি, খারাপ কাজের নিষেধ করি, রাসূল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সুন্নাহভিত্তিক জীবন পরিচালনা করার চেষ্টা করি। পাশাপাশি আরও একটি কাজ ব্যাপকভাবে করি, তা হলো নেকি বিলানো। মনের অজান্তেই এতো সব ভালো ভালো কাজের কষ্ট করে অর্জিত নেকিগুলো বিলিয়ে দেয়াতেই যেন প্রশান্তি।
ভাবুনতো! এইযে এতোগুলো ভালো কাজ আপনি করলেন, আশা রাখেন যে আল্লাহ সুবহানাহু ওয়াতাআ’লা আখিরাতে আপনাকে দয়া করে আপনাকে জান্নাত দান করবেন, কিন্তু আখিরাত জীবনে গিয়েই দেখলেন, অর্জিত সেই আমল, অলরেডি আপনি নিজ হাতেই বিলিয়ে দিলেন, অন্য মানুষকে। কেবল বিলিয়েই বসে থাকলেন না, তাদের পাপগুলোও নিজের কাঁধে তুলে নিলেন। জান্নাতের দারপ্রান্তে গিয়েও অবশেষে ফিরে আসতে হলো ভয়ানক সেই জাহান্নামে। কেমন হবে সেই অনুভূতি?
হ্যাঁ গীবত এমনই একটি পাপ, যে পাপের কাফফারা কেবল সওয়াব দিয়েই আদায় করতে হয়। অথচ গীবতের ভয়াবহতা সম্পর্কে না জেনে, আমরা অনায়াসেই এই পাপে লিপ্ত। যখন কারোর গীবত করি, মনে হয় আমি তো ভালো কাজই করছি! অথচ বুঝে উঠতে পারি না, আমি আসলে নিজের পায়ে নিজেই কুড়াল মারছি।
বইটি এমন এক টপিকে লেখা! যার ব্যাধিতে আক্রান্ত গোটা সমাজ, পরিবার, রাষ্ট্র। এমনকি দ্বীনি মহলও এই ব্যাধির সংক্রামক থেকে রেহায় পাচ্ছে না। এমতাবস্থায় এই মারাত্মক ব্যাধির প্রতিষেধক হিসেবেই বইটি কাজ করবে ইনশাআল্লাহ।
আবার অনেক ক্ষেত্রে গীবত করাও সওয়াবের কাজ, সেসব ক্ষেত্রগুলো না জানার কারণে, আমরা সওয়াব তো পায়ই না, বরং যেসব ক্ষেত্রে গীবত পাপের কারণ হয়, সেসব কাজেই আমরা অভ্যস্ত। তাই গীবত সম্পর্কে আমাদের জানা দরকার। বইটিতে গীবতের খুটিনাটি বিস্তর ও সহজ সাবলীল ভাষায় বর্ণনা করা হয়েছে।
বইপাও থেকে আপনি আর কি কি কন্টেন্ট পেতে চান?