Hello,

একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে বই প্রেমীদের দুনিয়ায় প্রবেস করুন..🌡️

Welcome Back,

অনুগ্রহ করে আপনার একাউন্টি লগইন করুন

Forgot Password,

আপনার পাসওয়ার্ড হারিয়েছেন? আপনার ইমেইল ঠিকানা লিখুন. আপনি একটি লিঙ্ক পাবেন এবং ইমেলের মাধ্যমে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করবেন।

Please briefly explain why you feel this question should be reported.

Please briefly explain why you feel this answer should be reported.

Please briefly explain why you feel this user should be reported.

বই প্রেমীদের দুনিয়ায় আপনাকে স্বাগতম

এমন হলে ব্যাপারটা কেমন হয়? বাংলা ভাষা-ভাষি সকল লেখক এবং পাঠকগণ একই যায়গায় থাকবে এবং একই প্লাটফর্মে তাদের বই সম্পর্কিত অনুভূতিগুলো শেয়ার করবে। যেখানে শুধুমাত্র বই সম্পর্কিত আলোচনা হবে। কখন কোন বই প্রকাশিত হয়েছে বা হবে তা মুহুর্তেই বই প্রেমিরা জানতে পারবে। প্রিয় পাঠক, নিশ্চয়ই আপনি বই পড়তে অনেক ভালোবাসেন। আপনার লেখা বইয়ে রিভিউ গুলো খুবই সুন্দর, তাই পড়তে অনেক ভালো লাগে। বাংলাদেশে এই প্রথম পাঠকদের জন্য "বাংলাদেশ পাঠক ফোরাম" তৈরি করেছে boiinfo.com নামে চমৎকার একটি কমিউনিটি ওয়েবসাইট। এখানে আপনি আপনার বই সম্পর্কিত অনুভূতিগুলো ছড়িয়ে দিতে পারেন লাখো পাঠকের কাছে। এই ওয়েবসাইটের কি কি সুবিধা রয়েছে? এখানে খুব সহজেই অর্থাৎ শুধুমাত্র একটি ইমেইল এবং পাসওয়ার্ড দিয়ে ফ্রিতে একটি অ্যাকাউন্ট খুলে আপনি হয়ে যেতে পারেন বইইনফো.কম এর একজন সম্মানিত লেখক। ১. থাকছে ফেসবুকের মত চমৎকার একটি প্রোফাইল। ২. একজন পাঠক অপরজনকে মেসেজ করার সুবিধা ৩. প্রিয়ো ক্যাটাগরি, লেখক, পাঠক, অথবা ট্যাগ ফলো দিয়ে রাখলেই ঐ সম্পর্কিত বইয়ের নটিফিকেসন। ৪. বই রিলেটেড বেশি বেশি আর্টিকেল লিখে এবং বই সম্পর্কিত প্রশ্ন করে জিতে নেয়া যাবে পয়েন্টস, স্পেশাল ব্যাজ এবং আকর্ষণীয় বই উপহার। ৫. যারা নিয়মিত পাঠক তাদের জন্য থাকছে ভেরিফাইড প্রোফাইল সহ আরো অনেক কিছু! বইইনফো.কম এর উদ্দেশ্য হলো বাংলা ভাষাভাষী সকল লেখক ও পাঠকদের কে একত্রিত করা। 💕লাইফ টাইম মেম্বার সিপ 💕কোন ধরনের সাবস্ক্রিপশন ফি নেই ♂️রেজিস্ট্রেশন সম্পূর্ণ করুন মোট দুটি ধাপে। ১. সংক্ষিপ্ত তথ্য ও ইমেইল আইডি দিয়ে সাইন আপ করুন। ২. ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তাই দেরি না করে এখনি চলে আসুন বইয়ের দুনিয়ায়, আমরা তৈরি করতে চাই বই পাঠকের এক নতুন দুনিয়া! ফ্রি রেজিস্ট্রেশন করতে এখনই ক্লিক করুন। ♂️ boiinfo.com

The Kite Runner – Khaled Hosseini

The Kite Runner – Khaled Hosseini
5/5 - (1 vote)
The Kite Runner – Khaled Hosseini
“When you kill a man, you steal a life. You steal his wife’s right to a husband, rob his children of a father. When you tell a lie, you steal someone’s right to the truth. When you cheat, you steal the right to fairness.”


আমেরিকায় বসে ৩৮ বছর বয়সী আমির ২০০১ সালের এক মেঘলা শীতের দিনে অতীতের ভাবনায় নিবদ্ধ হয়ে ভাবছিল ১৯৭৫ সালের এমনই এক শীতের কথা। তখন আমির ১২ বছরের বালক। আফগানিস্তানের কাবুলের কাছাকাছি ওয়াজির আকবর খান শহরে বাবার সাথে বসবাস করতো সে। জন্মের পর মাকে দেখার সৌভাগ্য হয়নি। তাই বাবার সান্নিধ্যেই বেড়ে উঠেছে সে। তাদের বাড়িতে কাজের লোক হিসেবে আলী এবং আমিরের বয়সী এক সন্তান হাসান বসবাস করে। হাসানের মা হাসানকে ছোট বেলাতেই রেখে অন্যত্র চলে যায়, তাই এদিকে হাসানও মা হারা শিশু। আমির ও হাসান তখন একই দুধ মায়ের স্তন্যে পালিত হয়েছে। আমির ছিল পশতুন ও সুন্নি, অন্যদিকে হাসান ছিল হাজারা ও শিয়া সম্প্রদায়ের। এতে যদিও তারা একই বাড়িতে একইসাথে বেড়ে উঠছিল তবুও আমির হাসানকে ঠিক বন্ধু হিসেবে মেনে নিতে পারেনি। আর হাসানও আমিরকে বাড়ির মালিক হিসেবেই দেখে আসছে সবসময়।


কাবুলে তখন ঘুড়ি উড়ানোর প্রতিযোগিতা হতো। সেই প্রতিযোগিতাতে একে অপরের ঘুড়ি কাটার পর যে ঘুড়িটি টিকে থাকতো সেই ঘুড়িটিই বিজয়ী হতো। এমনকি কেটে যাওয়া ঘুড়ি কে দৌড়ে গিয়ে প্রথমেই ধরতে পারে তাই নিয়েও প্রতিযোগিতা চলতো। হাসান ও আমির এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল। আমির সবসময়ই ছিল ভীরু; অন্যদিকে হাসান ছিল সাহসী প্রকৃতির। তাই আমির চেয়েছিল এই প্রতিযোগিতায় অংশ নিয়ে বাবার কাছে নিজের যোগ্যতার পরিচয় দিতে। প্রতিযোগিতার দিন বিকেলে তাদের দুজনের সাথে এমন এক ঘটনার অবতারণা হয় যা আমিরকে ভুগিয়েছে দীর্ঘ কয়েক দশক।


১৯৭৮ সালে একটি অভ্যুত্থানের মাধ্যমে পিডিপিএ আফগানিস্তানের ক্ষমতা দখল করে । দলটি দেশজুড়ে প্রচলিত ইসলামী মূল্যবোধ ধ্বংস করে কার্ল মার্কস এর কমিউনিজম আগ্রাসনের সূচনা করে, যা ধর্মপ্রাণ জনসাধারণ এবং প্রতিষ্ঠিত ক্ষমতার কাঠামোর অধিকারীদের মধ্যে ব্যাপক অসন্তোষ এর জন্ম দেয়। আফগান সরকার কঠোরভাবে বিরোধিতা দমন করে, হাজার হাজার লোককে গ্রেপ্তার করে । ১৯৭৯ সালের এপ্রিলে আফগানিস্তানের বড় একটি অংশ জুড়ে বিদ্রোহ দেখা দেয়। আফগান কমিউনিস্ট শাসকদের দ্বারা কমিউনিজম এর স্বার্থ পুরোপরিভাবে উদ্ধার না হওয়ায় এবং আফগানিস্তানে ব্যাপক বিদ্রোহের কারণে লিওনিদ ব্রেজনেভের নেতৃত্বে সোভিয়েত সরকার ১৯৭৯ সালের ২৪ ডিসেম্বর আফগানিস্তানে সোভিয়েত ৪০তম আর্মি মোতায়েন করে। এর মধ্য দিয়ে আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের প্রত্যক্ষ আগ্রাসনের সূচনা হয়।


আমিরের ভাষায় আফগানিস্তান চিরদিনের জন্য পরিবর্তন হয়ে যায়। একসময় রাশিয়ান আগ্রাসনের বলি হয়ে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয় আমির ও তার বাবা। পাকিস্তান হয়ে আমেরিকায় রাজনৈতিক আশ্রয় গ্রহণ করে এবং সেখানে জীবনযাপন শুরু করে। দীর্ঘদিন পর পাকিস্তান হতে আমিরের বাবার ব্যবসায়িক সহযোগী এবং পরবর্তীতে আমিরের বন্ধু রহিম খান ফোন করে পাকিস্তান যেতে বলে। পুরনো এক হিসাব হতে মুক্তির আশায় আমির পাকিস্তান চলে যায়। কী ছিল সেই হিসাব? কোন অপরাধের ফল এতদিন ধরে বয়ে বেড়াচ্ছে আমির? আমির কি পারবে সেই অসহ্য যন্ত্রণা হতে মুক্তি পেতে?


সহজ ভাষায় লেখা অসাধারণ এক উপন্যাস। আফগানিস্তানের যুদ্ধ পূর্ববর্তী, যুদ্ধকালীন এবং পরবর্তী সময়ের এক আখ্যান উঠে এসেছে লেখকের কলমের জাদুতে। বইটি উত্তম পুরুষে লেখা। গল্প কথক আমির; যে কিনা এই উপন্যাসের প্রধান চরিত্র। এর পাশাপাশি আমিরের বাবা, হাসান, আলি, রহিম খান, সোহরাব, সুরাইয়া একটি বিরাট অংশ জুড়ে নিজেদের উপস্থিতি জানান দিয়েছে। গল্পের বর্ননায় কোনো বাহুল্যতা নেই। কিছু কিছু জায়গায় পরবর্তী ঘটনা কোন দিকে মোড় নিবে জানার জন্য উত্তেজনা কাজ করেছে। লেখকের জন্ম আফগানিস্তানে। তিনি নিজেও আমিরের মতো সোভিয়েত আগ্রাসনের সময় আমেরিকায় রাজনৈতিক আশ্রয় গ্রহণ করেন পরিবারের সাথে। তাই যখন তিনি আফগানিস্তান থেকে পালানোর বর্ননা দিচ্ছিলেন তখন সেখানে বাস্তব চিত্রই ফুটে উঠেছে।


আমির চরিত্রটি এমনভাবে সৃষ্টি করা হয়েছে যেন আমেরিকাপন্থী সোভিয়েত বিদ্বেষী একজন ব্যক্তি হিসেবে উপস্থাপিত হয়। মুসলিম পরিবারে জন্ম হলেও আমিরের মনে দ্বিধা আছে সৃষ্টিকর্তা আছেন কি না! এমনকি তার বাবা আলেমদেরকে পছন্দ করেন না, অথচ ছেলেকে তাদের কাছে পড়ান। সোভিয়েতরা আফগানিস্তানে যা করেছে, একই কাজ যখন আমেরিকা করলো তখন আমিরের বক্তব্য পরিবর্তন হয়ে গিয়েছে। মূলত এটি আমেরিকানদের আফগানিস্তানে হামলার বৈধতা দানের অপচেষ্টা মাত্র।
বইটিকে দ্রুত না পড়ে সময় নিয়ে অল্প অল্প পড়া উচিৎ। এতে করে বইটি উপভোগ্য হবে বেশি। হ্যাপি রিডিং। sanowar hossin
Md Rafsan

Md Rafsan

বইইনফো ডট কম একটি বই সম্পর্কিত লেখালেখির উন্মুক্ত কমিউনিটি ওয়েবসাইট। শুধু মাত্র একটি ফ্রি একাউন্ট খোলার মাধ্যমে আপনিও লিখতে পারেন যে কোনো বই সম্পর্কে, প্রশ্ন করতে পারেন যে কোনো বিষয়ের উপর।

Related Posts

Leave a comment

1 Comment

  1. May I simply just say what a comfort to uncover somebody that genuinely understands what theyre talking about over the internet. You definitely realize how to bring an issue to light and make it important. More people should read this and understand this side of your story. I was surprised you arent more popular because you most certainly possess the gift.

নতুন প্রকাশিত হওয়া আর্টিকেলগুলো

boiinfo.com Latest Articles

রূপকথন   –   বন্যা হোসেন

রূপকথন – বন্যা হোসেন

...

মা  –  আনিসুল হক

মা – আনিসুল হক

...

প্রিয় মায়াবতীর মায়া

প্রিয় মায়াবতীর মায়া

...

প্রিয় মায়াবতীর মায়া

প্রিয় মায়াবতীর মায়া

...

ফুল ফুটেছে বনে : আবদুল হক

ফুল ফুটেছে বনে : আবদুল হক

...

জমজম :যুবাইর আহমাদ তানঈম

জমজম :যুবাইর আহমাদ তানঈম

...

নারীবাদী বনাম নারীবাঁদি

...

কথুলহু    –   আসিফ রুডলফায

কথুলহু – আসিফ রুডলফায

...

তাফসীরে উসমানী

তাফসীরে উসমানী

...

And Then There Were None    –    Agatha Christie

And Then There Were None – Agatha Christie

...

বিষাদবাড়ি    –     Nahid Ahsan

বিষাদবাড়ি – Nahid Ahsan

...

ছায়ানগর

ছায়ানগর

...

মনে থাকবে    –     আরণ্যক বসু

মনে থাকবে – আরণ্যক বসু

...

And Then There Were None   –    Agatha Christie

And Then There Were None – Agatha Christie

...

পিনবল

পিনবল

...

লেজেন্ড    –    ম্যারি লু

লেজেন্ড – ম্যারি লু

...

প্রশ্নগুলোর উত্তর দিন ⤵️